Tuesday, March 29, 2022

বাংলাদেশ থেকে আফিয়া আক্তার ভারতে তার ফাইব্রয়েড অপসারণ সার্জারির অভিজ্ঞতা বর্ণনা করেছেন

 তীব্র ব্যথা, অনিয়ন্ত্রিত রক্তপাত এবং অতিরিক্ত রক্তশূন্যতা ফাইব্রয়েড রোগীদের নিয়মিত জীবনের একটি অংশ শেষ করে দিয়েছিল, আফিয়া আক্তার।

1940 এর দশকের প্রথম দিকে, আফিয়া আক্তারকে বলা হয়েছিল যে তার ফাইব্রয়েড ছিল। "বাংলাদেশে আমার ডাক্তার আমাকে বলেছিলেন, 'আপনি কি বোঝেন আপনার ফাইব্রয়েড আছে?' তবে সেগুলি কী ছিল, তারা কী করে বা আমার কী লক্ষ্য করা উচিত তা আমাকে বলেনি," সে বলে। ফাইব্রয়েড বাড়ার সাথে সাথে আফিয়া জানতে পারলেন তাকে কিছু করতে হবে। "আমি ত্রিশ মিনিটে একটি ম্যাক্সি প্যাড এবং একটি প্লাস ট্যাম্পন দিয়ে যাচ্ছিলাম," সে বলে৷ “আমি খুব অ্যানিমিক ছিলাম আমি হাঁটতেও পারতাম না। এক সময়, আমি প্রায় রক্তের জন্য হাসপাতালে ভর্তি হয়েছিলাম।”

ফাইব্রয়েডগুলি 30-40 বছর বয়সী মহিলাদের মধ্যে সবচেয়ে বেশি দেখা যায়, তবে এগুলি যে কোনও বয়সে দেখা দিতে পারে। যে ফাইব্রয়েডগুলি দ্রুত বিকাশ লাভ করে বা যারা ভেঙে পড়তে শুরু করে তাদেরও ব্যথা হতে পারে। খুব কমই, তারা ক্যান্সারের সাথে যুক্ত হতে পারে। একটি সম্পূর্ণ বিশাল ফাইব্রয়েডও পেট ফুলে যেতে পারে। আফিয়ার জন্য উপসর্গগুলি হল আইসবার্গের শেষ পরিণতি, তার লক্ষণগুলি সময়ের সাথে সাথে এমন এক পর্যায়ে খারাপ হয়ে গিয়েছিল যেখানে অস্ত্রোপচার অপারেশন করা চূড়ান্ত বিকল্প হয়ে ওঠে।

সেই সময়ে, আফিয়া নেট-এ ভারতে ফাইব্রয়েড অপসারণ সার্জারির রেকর্ড খোঁজার চেষ্টা শুরু করে। “ইন্টারনেট আমাকে ভারতীয় মেড গুরু পরামর্শকের কাছে নিয়ে গেছে। ওয়েবসাইটের জ্ঞান পৃষ্ঠাটি অন্যান্য মহিলাদের পাশাপাশি আমার নিজের দেশের মহিলাদের পর্যালোচনায় পূর্ণ ছিল” এছাড়াও ওয়েব পৃষ্ঠায়, আফিয়া মেডিকেল ডাক্তার এবং চিকিত্সার বিকল্পগুলি সম্পর্কে জানতে পেরেছিলেন এবং তার জন্য উপলব্ধ বিকল্পগুলির আধিক্য দেখে অবাক হয়েছিলেন৷ "আমি ভারতীয় মেড গুরু কনসালট্যান্টের সাথে পরিচিত হলাম যে আমাকে ডাঃ বীণা ভাটের সাথে সংযুক্ত করেছে।"

তারা খুব সমর্থন করেছে। যে মুহূর্ত থেকে আমি তাদের সাথে আলাপচারিতা শুরু করেছি, তারা আমাকে বিভিন্ন চিকিৎসার বিকল্প, ডাক্তার এবং হাসপাতাল সরবরাহ করেছে। আমি আমার রোগীর সুপারভাইজারকে আরও বেশি বিশ্বাস করি কারণ তিনি নিজেই একজন স্বাস্থ্য চিকিৎসক। আমি এবং আমার স্বামী যখন ভারতে পৌঁছলাম, তারা বিমানবন্দরে আমাদের জন্য অপেক্ষা করছে। তারা আমাকে হাসপাতালের কাছে ভালো এবং আরামদায়ক বাসস্থান দিয়েছে। আমার রোগীর তত্ত্বাবধায়ক আমাকে স্বাস্থ্য কেন্দ্রে অনুসরণ করেছিলেন এবং আমাকে ওষুধ ও ফলো-আপ সরবরাহ করেছিলেন।

আফিয়া তার স্বামীর সাথে ভারতে যাওয়ার সিদ্ধান্ত নেন। অন্যান্য ভ্রমণকারী রোগীদের গল্প সম্পর্কে অনেক কিছু পড়ার পরে, আফিয়া সান্ত্বনা অনুভব করেছিল যে সে নিরাপদ হাতে ছিল। ভারতীয় মেড গুরু পরামর্শক স্বাস্থ্য প্রতিনিধির মাধ্যমে বিমানবন্দরে তোলার পরে, দুজন ভারতে একটি ফাইব্রয়েড অপসারণ অস্ত্রোপচারের জন্য পৌঁছেছিলেন এবং তাদের প্রাথমিক চেকআপ করা হয়েছিল। ডঃ বীণা ভাটের সাথে তার অভিজ্ঞতা ছিল দারুণ। আফিয়া বলেন, "তিনি কেবল অসাধারণ ছিলেন।" “ডাঃ বীণা ভাট এবং উপস্থিত নার্সদের সংখ্যা বর্ণনা করার জন্য আমার কাছে কোন শব্দ নেই। তারা আমাকে নিরাপদ বোধ করেছে, যেখানে আমি সম্পূর্ণ সহজ ছিলাম। এটা আমার কাছে গুরুত্বপূর্ণ ছিল।”

তার কৌশলের এক সপ্তাহ পরে, আফিয়া হাসপাতালের বাইরে যাওয়ার পদ্ধতিটি তৈরি করে, এই অগ্নিপরীক্ষা শেষ পর্যন্ত শেষ হয়েছিল। যদিও তার কাছে চলাফেরা করা কঠিন মনে হয়েছিল, শুরুতে, সে ইতিমধ্যেই একটি কঠোর বিকাশ অনুভব করতে পারে। ভারতে আরও এক সপ্তাহ পরে, তিনি তার স্বামীর সাথে আবার বাংলাদেশে ভ্রমণ করেছিলেন, তার সাধারণ অভিজ্ঞতা কেমন হয়েছে তাতে আনন্দিত। "

আমি খুব খুশি যে আমি ভারতীয় মেড গুরু পরামর্শদাতার সাথে যোগাযোগ করেছি; ভারতের সেরা গাইনোকোলজিস্টদের একজন - ডঃ বীনা ভাটের সাথে আমার পরামর্শ করার সময় আমি এই পদ্ধতি সম্পর্কে অনেক জ্ঞান পেয়েছি এবং প্রশ্ন জিজ্ঞাসা করার জন্য আমি সচেতন এবং নিরাপদ অনুভব করেছি। এটা জেনে স্বস্তিদায়ক যে আমরা যখন চাই তখন আমাদের সাহায্য ও গাইড করার জন্য একজন ব্যক্তি আছে। যদিও তার তুলনামূলক এমআরআই করা হয়নি, আফিয়া বলেছেন তার ফাইব্রয়েডের আকার প্রায় 50% কমে গেছে। “তারা আমাদের জন্য আগ্রা ভ্রমণের ব্যবস্থা করেছে। আমরা তাজমহল দেখতে যাচ্ছি। আসলে, তারা আপনার পাশে থাকা বন্ধুদের মতো। এমনকি আমি আমার রোগীর সুপারভাইজারকে একটি টি-শার্ট উপহার দিয়েছি। তিনি সুদৃশ্য ছিল.


0 comments:

Post a Comment