Tuesday, November 5, 2019

'বুদ্বুদ বালক' রোগের উন্নততর উন্নতির জন্য ডঃ ধর্ম চৌধুরী দ্বারা জিন থেরাপি অগ্রগতি

খুব বিরল, জীবনধারণের হুমকিস্বরূপ জিনগত রোগ নিয়ে জন্ম নেওয়া শিশুদের 'বুদ্বুদ বালক' রোগও বলা হয় মার্কিন বিজ্ঞানীদের মাধ্যমে তৈরি একটি জিন প্রতিকারের জন্য সফলভাবে নিরাময় করা হয়েছে। তীব্র সম্মিলিত ইমিউনোডেফিসিয়েন্স বা এসসিআইডি হিসাবে চিহ্নিত এই ব্যাধিযুক্ত শিশুরা কোনও কার্যকর প্রতিরোধ ব্যবস্থা ছাড়াই জন্মগ্রহণ করে যার অর্থ তাদের সংক্রমণের হাত থেকে রক্ষা করার কোনও উপায় নেই।


জিন থেরাপি কীভাবে কাজ করে

জিনগুলি ডিএনএ দ্বারা তৈরি, যা আমাদের দেহের ব্লুপ্রিন্ট। প্রতিটি মানব কোষে প্রায় 25,000 জিন থাকে এবং প্রতিটি জিনের ডিএনএ সংগ্রহের ইতিবাচক এনজাইম এবং প্রোটিন তৈরির পথে কমান্ড থাকে, যার প্রত্যেকটির একটি নির্দিষ্ট প্রক্রিয়া থাকে। যদি কেউ ত্রুটিযুক্ত, অভাব বা মিউটেশনযুক্ত জিন নিয়ে জন্মগ্রহণ করে তবে তারা একটি অসুস্থতা বিকাশ করতে সক্ষম হয়। জিন থেরাপির ধারণাটি হ'ল একটি নির্দিষ্ট অসুস্থতার চিকিত্সার জন্য জিনগত উপাদানগুলি কোষগুলিতে প্রবর্তন করা, বন্ধ করা বা বিকল্প করা। উদাহরণস্বরূপ, একটি ভয়ানক জিনকে এটি স্বাস্থ্যকর বলে প্রতিস্থাপন করা যেতে পারে, ত্রুটিযুক্ত বা নিখোঁজ এমন একটি জিন বৈশিষ্ট্যটি কার্যকর করতে একটি নতুন জিন প্রবর্তিত হতে পারে, বা কোনও ঝামেলা জিনটি বন্ধ করা হতে পারে। কোনও ব্যক্তির জিনোমে কোনও জিনের স্বাস্থ্যকর অনুলিপি যুক্ত করতে, বিজ্ঞানীরা যা ভেক্টর হিসাবে উল্লেখ করেছেন তা ব্যবহার করে। ভাইরাসগুলি নিয়মিতভাবে ভেক্টর হিসাবে ব্যবহৃত হয় এ কারণে যে তারা কোষগুলিতে ডিএনএ যথাযথভাবে সংক্রামিত করতে এবং লেগে থাকতে পারে। জিন থেরাপির জন্য, ভাইরাসের সংক্রামক অংশটি নির্মূল হয়ে যায়, এবং স্বাস্থ্যকর জিন ভাইরাসটি কোষে প্রবেশের সাথে সাথে রোগীকে অসুবিধে না করে যাত্রা শুরু করে।

নতুন চিকিত্সা পূর্ববর্তী পরীক্ষাগুলির উপর ভিত্তি করে

চিকিত্সার তিন মাসের মধ্যে, টি কোষ এবং এন কে কোষ (সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করে এমন প্রতিরোধক কোষ) এবং বি কোষ (যা অ্যান্টিবডি তৈরি করে) সমস্ত শিশুর রক্তের মধ্যে উপহার দেওয়া হয়েছিল, যাদের জিন থেরাপির দ্বিতীয় ডোজ প্রয়োজন। "এর প্রভাবগুলি আমাদের রোগীদের জন্য সত্যিই অসামান্য ছিল," ডাঃ ধর্ম চৌধুরী চৌধুরী অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্ট সার্জন বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল, নয়াদিল্লি বলেছেন। গুরুত্বপূর্ণভাবে তিনি বলেছিলেন, রোগীদের চিকিত্সা চলমান চিকিত্সার প্রয়োজন হয় না, যেমন অন্যান্য চিকিত্সার পরিকল্পনাগুলির সাথে প্রায়শই প্রয়োজন হয় এবং কোনও রোগীও লিউকেমিয়া বিকাশ করতে পারেনি - এটি পূর্ববর্তী পরীক্ষার একটি পার্শ্ব প্রতিক্রিয়া। 2000 এর দশকের গোড়ার দিকে, অসংখ্য রোগীর ক্যান্সার হওয়ার পরে এসসিআইডি-এক্স 1-এর জিন থেরাপি ট্রায়ালগুলি সাময়িকভাবে থামানো হয়েছিল। গবেষকরা এরপরে এ জাতীয় পার্শ্ব ফলাফল ছাড়াই জিন থেরাপি সরবরাহের উপায় অনুসন্ধান করেছেন। ডঃ ধর্ম চৌধুরী চৌধুরী ভারতের সেরা অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্ট সার্জন বলেছেন যে এই নতুন পরীক্ষায় ব্যবহৃত ভাইরাসটি "ইনসুলেটর" অন্তর্ভুক্ত করার জন্য বিশেষভাবে ইঞ্জিন করা হয়েছিল যা জিন থেরাপি অনিচ্ছাকৃতভাবে রোগীর স্টেম সেলগুলিতে ক্যান্সারজনিত জিনগুলি সরিয়ে নেওয়া থেকে বিরত করেছিল। বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল নয়াদিল্লির হেমাটোলজিস্ট এবং অস্থি মজ্জা প্রতিস্থাপন বিশেষজ্ঞ বলেছেন, "জিনের অতীতের প্রচেষ্টায় সেই ইনসুলেটর ছিল না যা whichোকানো ভেক্টরের পাশে জিনগুলি সক্রিয় করে অজান্তেই লিউকিমিয়া সৃষ্টি করেছিল।" প্রাথমিক গবেষণায় দেখা গেছে, প্রায় 12 টির মধ্যেই লিউকেমিয়া বিকশিত হয়েছিল। 15 মাস। এখনও পর্যন্ত আমাদের রোগীদের মধ্যে প্রাক-ম্যালিগন্যান্ট পর্যায়ের কোনও প্রমাণ পাওয়া যায়নি। "ভারতে বিএলকে হাসপাতালের বিএমটি সার্জন বলেছে যে বর্তমান থেরাপি, যা পুরনো এসসিআইডি-একাদশ রোগীদের মধ্যে পরীক্ষা করা হচ্ছে, যাদের অস্থি মজ্জা প্রতিস্থাপন ব্যর্থ হয়েছিল, সক্ষম ছিল রোগীর কাছে জেন-সংশোধিত কোষগুলি এমনভাবে সরবরাহ করা যাতে আগে সম্ভব হয় না। "আমরা বিশ্বাস করি যে এই ধরণের ভাইরাস নিরাপদ এবং কার্যকর" "তিনি বলেছিলেন।" জিন থেরাপির জন্য আমাদের এখন পর্যন্ত সেরা is "

বাচ্চাদের জিন থেরাপি দিয়ে এখন নিরাময় হয়েছে

গবেষকরা দীর্ঘমেয়াদে থেরাপি কার্যকর কিনা তা নিশ্চিত করে বোঝার চেয়ে কয়েক বছর আগে এটি গ্রহণ করতে চলেছে। তবে আপাতত, ফলাফলগুলি দেখিয়েছে যে শিশুরা সুস্থ হয়ে উঠেছে, ভারতের সেরা অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্ট বিশেষজ্ঞ ডা। ধর্ম চৌধুরী বলেছেন। তিনি এখন আশা করছেন যে চিকিত্সা অন্যান্য রক্ত ​​এবং জিনগত ব্যাধিগুলির জন্য জিন থেরাপি তৈরির জন্য একটি টেম্পলেট সরবরাহ করবে। "এটি বেশ যুক্তিসঙ্গত যে এটি একটি রুটিন চিকিত্সা হিসাবে আত্মপ্রকাশ করতে পারে," নয়াদিল্লির সার্জিকাল অনকোলজিস্ট বলেছিলেন। "এটি একটি ভয়াবহ রোগ এবং এই শিশুদের ছোটদের চিকিত্সা করা গুরুত্বপূর্ণ। এখন তাদের সামনে তাদের পুরো জীবন রয়েছে

বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালের হেমাটোলজিস্ট এবং অস্থি মজ্জা প্রতিস্থাপন বিশেষজ্ঞ,

কল করুন: + 91-9371770341
এখানে যান: www.indiacancersurgerysite.com

0 comments:

Post a Comment