Thursday, March 5, 2020

গল ব্লাডার ক্যান্সারে রেডিয়েশন থেরাপির ভূমিকা

পিত্তথলি ক্যান্সার কি?

পিত্তথলি যকৃতের নীচে একটি নাশপাতি আকৃতির অঙ্গ। পিত্তথলি এবং লিভারের নীচের ডান পাঁজরের পিছনে রয়েছে। প্রাপ্তবয়স্কদের মধ্যে পিত্তথলি প্রায় 3 - 4 ইঞ্চি লম্বা হয় এবং সাধারণত একটি ইঞ্চির চেয়ে প্রশস্ত হয় না। পিত্তথলিগুলি পিত্তরঞ্জন করে, একটি তরল যা লিভারে তৈরি হয়। পিত্ত যখন ছোট অন্ত্রের মধ্য দিয়ে যায় তখন খাবারে চর্বি হজম করতে সহায়তা করে। লিভার থেকে পিত্ত হয় নালীগুলিতে প্রেরণ করা হয় যা এটি ছোট অন্ত্রের দিকে নিয়ে যায় বা পিত্তথলি মধ্যে জমা হয় এবং পরে ছেড়ে যায়।

পিত্তথলি ক্যান্সার বিরল এবং এগুলির প্রায় সমস্ত অ্যাডেনোকার্সিনোমাস। অ্যাডেনোকার্সিনোমা হ'ল ক্যান্সার যা গ্রন্থি জাতীয় কোষে শুরু হয় যা পাচনতন্ত্র সহ দেহের অনেকগুলি পৃষ্ঠকে রেখায়।

পেপিলারি ক্যান্সার বা পেপিলারি অ্যাডেনোকার্সিনোমা বিরল ধরণের পিত্তথলির ক্যান্সার যা বিশেষ উল্লেখের দাবি রাখে। এই পিত্তথলি ক্যান্সারের কোষগুলি আঙ্গুলের মতো প্রক্ষেপণে সাজানো হয়। সাধারণত, পেপিলারি ক্যান্সারগুলি লিভার বা কাছের লিম্ফ নোডে ছড়িয়ে যাওয়ার সম্ভাবনা কম থাকে। অন্যান্য ধরণের পিত্তথলীর অ্যাডেনোকার্সিনোমাসের চেয়ে তাদের আরও ভাল প্রগনোসিস থাকে। অন্যান্য ধরণের ক্যান্সার পিত্তথলিতে শুরু হতে পারে যেমন স্কোয়ামাস সেল কার্সিনোমাস, অ্যাডেনোসকোমাস কার্সিনোমাস এবং কার্সিনোসরকোমা তবে খুব বিরল।

রেডিয়েশন থেরাপি কি সেরা?

রেডিয়েশন থেরাপি ক্যান্সার কোষগুলি ধ্বংস করতে উচ্চ শক্তি রশ্মি বা কণা ব্যবহার করে। চিকিত্সা ক্যান্সারের চিকিত্সার জন্য রেডিয়েশন থেরাপি ব্যবহারের সর্বোত্তম উপায় সম্পর্কে চিকিত্সকরা নিশ্চিত নন, তবে এটি এর মধ্যে একটির মাধ্যমে ব্যবহার করা যেতে পারে:

  • সার্জারি সার্জারি ক্যান্সার অপসারণের পরে: রেডিয়েশন কোনও ক্যান্সারকে মেরে ফেলতে চেষ্টা করা যেতে পারে যা শল্য চিকিত্সার পরে ফেলে রাখা হয়েছিল তবে এটি দেখতে খুব কম ছিল। এটিকে অ্যাডজভ্যান্ট থেরাপি বলা হয়।
  • কয়েক কয়েকটি উন্নত ক্যান্সারের প্রধান চিকিত্সার অংশ হিসাবে: রেডিয়েশন থেরাপি রোগীদের মূল থেরাপি হিসাবে ব্যবহার করা যেতে পারে যাদের ক্যান্সার সারা শরীর জুড়ে বিস্তৃত হয়নি, তবে অস্ত্রোপচারের মাধ্যমে অপসারণ করা যাবে না। যদিও এর চিকিত্সা ক্যান্সারের চিকিত্সা করে না, এটি রোগীদের দীর্ঘায়ু হতে সহায়তা করতে পারে।
  • সবপ্যালিয়েটিভ থেরাপি হিসাবে: রেডিয়েশন থেরাপির সাহায্যে ক্যান্সারের লক্ষণগুলি থেকে মুক্তি পাওয়া যায় যা নিরাময়ে খুব উন্নত। এটি পিত্ত নালী বা রক্তনালীগুলিকে ব্লক করে বা স্নায়ুর উপর চাপ দিয়ে টিউমার সঙ্কুচিত করে ব্যথা বা অন্যান্য বিভিন্ন লক্ষণগুলি হ্রাস করতে সহায়তা করতে ব্যবহৃত হতে পারে।
রেডিয়েশন থেরাপি সর্বদা পিত্তথলির ক্যান্সারের জন্য ব্যবহৃত হয় না, তাই ডাক্তার এটি পরামর্শ দিতে বা করতে পারে না। রেডিয়েশন থেরাপির পার্শ্ব প্রতিক্রিয়াগুলি হ'ল ক্লান্তি, অস্থির পেট, হালকা ত্বকের প্রতিক্রিয়া, আলগা তন্ত্রের গতিবিধি এবং লিভার বা অন্ত্রের মতো কাছের কাঠামোর ক্ষতি damage

কে এই জন্য সেরা অনকোলজিস্ট?

পিত্তথলি ক্যান্সারের জন্য সেরা অনকোলজিস্ট হ'ল যিনি পিত্তথলির ক্যান্সারের শল্য চিকিত্সা, রেডিয়েশন থেরাপি, কেমোথেরাপি এবং প্যালিটিভ থেরাপির মাধ্যমে চিকিত্সা বিশেষজ্ঞ। ডাঃ জালাজ বাক্সী তাদের মধ্যে অন্যতম। তিনি দিল্লির সেরা এবং সর্বাধিক বিস্তৃত ল্যাপারোস্কোপিক জিআই ক্যান্সার সার্জন। ডাঃ জালাজ বাক্সির পিছনে প্রায় 23 বছরের অস্ত্রোপচারের অভিজ্ঞতা রয়েছে। তার আগ্রহ হ'ল গ্যাস্ট্রোইনটেস্টাইনাল ট্র্যাক্টের ক্যান্সারের ল্যাপারোস্কোপিক (খাদ্যনালী, যকৃত, অগ্ন্যাশয়, পেট, ছোট অন্ত্র, গলব্লাডার এবং মলদ্বার) তিনি বর্তমানে পুরো পিত্তথলির ক্যান্সারের পুরো বর্ণালীর সঞ্চালনকারী পুরো গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সার্জন।

যোগাযোগ কিভাবে?

পিত্তথলি সংক্রান্ত কোনও সমস্যা থাকলে আপনি একটি ক্যোয়ারী পোস্ট করতে পারেন, অনলাইন ডাক্তারের সাথে পরামর্শ করতে পারেন বা হাসপাতাল এবং ডাক্তারকে চূড়ান্ত করার পরে কোনও শারীরিক অ্যাপয়েন্টমেন্ট বুক করতে পারেন। পিত্তথলির ক্যান্সারের চিকিত্সার জন্য সাশ্রয়ী মূল্যের প্যাকেজগুলির জন্য আপনি ভারত ক্যান্সার সার্জারি সাইটের মতো একটি মেডিকেল ট্যুরিজম সংস্থার সাথে যোগাযোগ করতে পারেন এবং সংস্থাটি হাসপাতাল, ডাক্তার, ভিসার সুবিধা ইত্যাদির মতো প্রয়োজনীয় বিকল্পগুলির যত্ন নেবে প্রতিষ্ঠান
ভারতে পিত্তথলীর ক্যান্সার সম্পর্কে আরও তথ্য পেতে: এখানে ক্লিক 
করুন আপনি +91 9371770341 নম্বরে কল করতে পারেন অথবা এছাড়াও আপনি আপনার জিজ্ঞাসাটি info@indiacancersurgerysite.com এ পাঠাতে পারেন

0 comments:

Post a Comment