Tuesday, December 17, 2019

ডাঃ ধর্ম চৌধুরী: বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল নয়াদিল্লিতে হেমাটোলজিস্ট এবং অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্ট বিশেষজ্ঞ

অস্থি মজ্জা, অন্যথায় মজ্জা বলা হয় হাড়ের অভ্যন্তরের নরম, স্পঞ্জি ফ্যাটযুক্ত টিস্যু। অস্থি মজ্জা হ'ল দেহের বেশিরভাগ কোষের বিকাশ এবং সঞ্চয় করার মোড। স্টেম সেল হ'ল অস্থি মজ্জার অপরিণত কোষ যা পৃথক রক্তকোষের সম্পূর্ণরূপে উত্থান দেয়।


এটি হাড়ের মজ্জা প্রতিস্থাপনে প্রয়োজনীয় স্টেম সেলগুলি।
অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্ট হ'ল সুস্থ অস্থি মজ্জা স্টেম সেলগুলির সাথে ক্ষতিগ্রস্থ বা ধ্বংস অস্থি মজ্জা স্টেম সেল প্রতিস্থাপনের জন্য সঞ্চালিত একটি পদ্ধতি। সিস্টেমে স্বাস্থ্যকর স্টেম সেলগুলি বের করা, সেই কোষগুলি পৃথক করে এবং সেগুলি দাতাকে নিজেই প্রদান করা হয় বা অন্য কারও কাছে (সুবিধাভোগী) giving বিএমটি-র উদ্দেশ্য হ'ল স্বাস্থ্যকর স্টেম সেলগুলি অনিয়মিত কোষগুলি হ্রাস করার জন্য তাদের অস্বাস্থ্যকর অস্থি মজ্জা চিকিত্সা করার পরে একটি পৃথক ব্যক্তিতে স্থানান্তর করা।

অস্থি মজ্জা প্রতিস্থাপন কার দরকার?

একটি অস্থি মজ্জা প্রতিস্থাপন সাধারণত যখন রোগীর মজ্জা ক্ষতিগ্রস্থ হয় এবং ভারতের সেরা অস্থি মজ্জা ট্রান্সপ্ল্যান্ট সার্জন সঠিকভাবে কাজ করতে না পারে তখন সঞ্চালিত হয়। এটি দীর্ঘস্থায়ী রোগ, সংক্রমণ বা ক্যান্সারের মতো টার্মিনাল অসুস্থতার কারণে ঘটে। নিম্নলিখিত শর্তগুলির খারাপ ক্ষতিগ্রস্থ রোগীদের অস্থি মজ্জা প্রতিস্থাপনের প্রয়োজন:
  • অ্যানিমিয়া - এমন একটি ব্যাধি যেখানে ম্যারো নতুন রক্ত ​​কোষ সরবরাহ করতে ছাড়বে
  • ক্যান্সার-যে কোনও ক্যান্সার যা লিউকেমিয়া, লিম্ফোমা এবং মেলোমা এর মতো অস্থি মজ্জাকে প্রভাবিত করে
  • নিউট্রোপেনিয়া-এ বংশগত সমস্যা যা দীর্ঘস্থায়ী সংক্রমণের কারণ হয়
  • সিকেল সেল অ্যানিমিয়া - একটি জেনেটিক রক্তের সমস্যা যা লোহিত লোহিত রক্তকণিকার কারণ হতে পারে
  • থ্যালাসেমিয়া - এটি অর্জিত রক্তের সমস্যা; এখানে, দেহ একটি অনিয়মিত ধরনের হিমোগ্লোবিন সরবরাহ করে।

তিন ধরণের অস্থি মজ্জা প্রতিস্থাপন

অটোলোগাস অস্থি মজ্জা প্রতিস্থাপন: অটো শব্দটি স্ব বোঝায়। আপনি উচ্চ-অংশের কেমোথেরাপি বা রেডিয়েশনের চিকিত্সা করার আগে স্টেম সেলগুলি আপনার কাছ থেকে বিতাড়িত হয়। স্টেম সেলগুলি একটি কুলারে ফেলে দেওয়া হয়। উচ্চ-ডোজ কেমোথেরাপি বা রেডিয়েশনের চিকিত্সার পরে, আপনার স্টেমস কোষগুলি আপনার দেহে সাধারণ রক্তকণিকা তৈরির জন্য ফিরে আসে। এটি রেসকিউ ট্রান্সপ্ল্যান্ট হিসাবে পরিচিত।

  • অ্যালোজেনিক অস্থি মজ্জা প্রতিস্থাপন: এই শব্দটি একইভাবে অন্যকে বোঝায়। স্টেম সেলগুলি অন্য কারও কাছ থেকে বহিষ্কার করা হয়, যাকে একটি অবদানকারী বলা হয়। বেশিরভাগ সময়, দাতার জিনগুলি কোনও পরিস্থিতিতে আপনার জিনকে অসম্পূর্ণভাবে সমন্বয় করা উচিত।
  • আমবিলিকাল কর্ড রক্ত ​​প্রতিস্থাপন: এটি এক ধরণের অ্যালোজেনিক প্রতিস্থাপন। স্টেম সেলগুলি সরাসরি জন্মের পরে একটি শিশুর নাভি থেকে বের করে দেওয়া হয়। স্টেম সেলগুলি হিমশীতল এবং ট্রান্সপ্ল্যান্টের জন্য প্রয়োজনীয় না হওয়া পর্যন্ত ফেলে দেওয়া হয়।

অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্টের পরে কী আশা করবেন

একটি অস্থি মজ্জা প্রতিস্থাপনের সাফল্যটি মূলত দাতা এবং প্রাপক জেনেটিকভাবে কীভাবে মেলে তার উপর নির্ভরশীল। এখন এবং তারপরে, সম্পর্কহীন দাতাদের মধ্যে একটি ভাল মিল খুঁজে পাওয়া খুব ভাল।
আপনার খোদাইয়ের শর্তটি প্রথমে চেক করা হবে। এটি প্রাথমিক ট্রান্সপ্ল্যান্টের পরে 10 এবং 28 দিনের মধ্যে কোথাও শেষ হয়। অস্থি মজ্জা প্রতিস্থাপনের গড় পুনরুদ্ধারের সময় প্রায় তিন মাস। তবে আপনার পুরোপুরি পুনরুদ্ধারে এক বছরের বেশি সময় লাগতে পারে।

অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্টের জন্য ভারতবর্ষের সেরা বোন ম্যারো ট্রান্সপ্ল্যান্ট বিশেষজ্ঞ ড

ডাঃ ধর্ম চৌধারি ভারতে প্রাপ্ত বয়স্ক অস্থি মজ্জা প্রতিস্থাপনের অন্যতম শীর্ষ সার্জন। ২০ বছরেরও বেশি সময় ধরে ফলপ্রসূ মুখোমুখি হয়ে ডঃ ধর্ম চৌধুরী চৌধুরী বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতাল নয়াদিল্লি উচ্চ সাফল্যের হারের সাথে ৫০০ টিরও বেশি অস্থি মজ্জা প্রতিস্থাপন সম্পন্ন করেছে, যা তাকে ভারতের অন্যতম নামকরা হেমাটোলজিস্ট হিসাবে পরিণত করেছে। তিনি ভারত এবং ভারতের বাইরে শীর্ষ স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলিতে প্রশিক্ষণ পেয়েছেন। অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্টে তার উচ্চ কৃতিত্বের হারের জন্য খ্যাত, ডাঃ ধর্ম চৌধুরী চৌদ্দ ইন্ডিয়ান সোসাইটি অফ হেম্যাটোলজি অ্যান্ড ট্রান্সফিউশন মেডিসিনের এক গভীর শিকড়ের ব্যক্তি। তিনি একইভাবে আফগানিস্তান, ইরাক, ওমান, উজবেকিস্তান, সুদান, কেনিয়া, নাইজেরিয়া এবং তানজানিয়া থেকে বিশ্বের বিভিন্ন কোণ থেকে বিশ্বব্যাপী রোগীদের মধ্যে সুপরিচিত।

নয়াদিল্লির বিএলকে সুপার স্পেশালিটি হাসপাতালে সেরা অস্থি ম্যারো ট্রান্সপ্ল্যান্ট সার্জন ডাঃ ধর্ম চৌধুরীকে দিয়ে একটি অনলাইন অ্যাপয়েন্টমেন্ট বুক করুন
কল করুন: + 91- 9371770341
ভিজিট করুন: www.indiacancersurgerysite.com
x

0 comments:

Post a Comment